দির্ঘক্ষন বসে থাকলে যে যে সমস্যাগুলি হতে পারে

ওয়েব ডেস্ক, প্রকাশিত : শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ব্যস্ত সময়ে অফিসে কাজ করা মানুষদের দিনের বেশির ভাগটাই চেয়ারে বসে কাটাতে হয়। কায়িক শ্রমের পরিবর্তে বুদ্ধিভিত্তিক কাজ বাড়ার ফলে এখন অনেক বেশি মানুষ এই সমস্যার শিকার।যার জেরে দিনদিন অনেক সমস্যার অজান্তেই শিকার হয়ে যাচ্ছি আমরা। আর এর ফলে শরীরে বাসা বাধছে ভয়ঙ্কর বেশি কিছু রোগ। এক নজরে দেখে নিই কি কি দীর্ঘক্ষণ বসে থাকার সমস্যাগুলি কি কি ? হার্টের রোগ বাড়ার সম্ভাবনা দিনে ৬ ঘণ্টার বেশি সময় বসে দীর্ঘদিন কাজ করলে অন্তত ৬৫ শতাংশ ক্ষেত্রে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এভাবে কাজ করতে থাকলে আয়ু অন্তত ৭ বছর কমে যায়।
মেদবহুল শরীর দীর্ঘক্ষণ চেয়ারে বসার ফলে শারিরীক শ্রম কম হয় যার জেরে শরীরে জমতে আরম্ভ করে অবাঞ্ছিত ফ্যাট।যার জেরে দেখা দিতে পারে হার্ট এবং অন্যান্য সমস্যা।
ডায়াবেটিসের সম্ভবনা একভাবে দিনের পর দিন বসে থাকলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে থাকে। তাই অন্তত আধঘণ্টা বা একঘণ্টা পরপর উঠে দাঁড়িয়ে আয়েশ করুন।
ক্যান্সার কোন স্থানে দীর্ঘক্ষম বসে কাজ করলে তার প্রভাব পড়ে ফুসফুস, মূত্রনালী ও কোলনে।ভবিষ্যতে যা থেকে ক্যানসার হওয়ার সম্ভবনা দেখা দিতে পারে।
হাড় দুর্বল দিনের পর দিন বসে কাজ করলে হাড় দুর্বল হয়। দীর্ঘক্ষণ বসে কাজ করলে বাত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।
পিঠ ও মেরুদণ্ডে চাপ এছাড়া একভাবে বসে থাকলে পিঠ ও মেরুদণ্ডে বেশিরভাগ সময়ই প্রবল চাপ পড়ে। এছাড়া এর চারপাশের মাংসপেশী ও হাড়ের সংযোগস্থলেও চাপ পড়ে। ফলে নার্ভের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

এই খবর শেয়ার করুন
  • Share on Google+